সোমবার, ৮ মার্চ, ২০২১

প্রকাশ : 2021-01-20

কাউন্সিলর প্রার্থীরা আওয়ামী লীগ ও বিএনপি মনোনীত নয়, তবে সমর্থিত

 চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে ৪১টি সাধারন ওয়ার্ড ও ১৪টি সংরক্ষিত ওয়ার্ডসহ মোট ৫৫টি ওয়ার্ডে কাউন্সিলর পদে কাউকেই মনোনয়ন দেয়নি রাজনৈতিক বড় দুই দল।
নির্বাচন কমিশনের মতে, কাউন্সিলর নির্বাচন একটি নির্দলীয় নির্বাচন।
রাজনৈতিক দলের দায়িত্বশীলদেরও অভিমত, এ পদে কোন দলই কাউকে মনোনয়ন দেয়নি তবে সমর্থন দিয়েছে।
নির্দলীয় হলেও দলীয় পরিচয়ে প্রচারণা চালাচ্ছেন বিভিন্ন প্রার্থী।

আগামী ২৭ জানুয়ারি চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনের ভোট গ্রহনের দিন ঠিক করা হয়েছে। ভোট উৎসবকে সামনে রেখে শেষ মুহূর্তের প্রচার-প্রচারণায় মত্ত হয়ে উঠেছে প্রার্থীরা একইসাথে নির্বাচন কমিশনে পরছে একের পর এক আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ।
গত কয়েকদিনের অভিযোগ বিশ্লেষন করে দেখা যায়, বিভিন্ন প্রার্থীরা অভিযোগ এনেছেন তাদের প্রতিদ্বন্দী প্রার্থীরা নির্বাচনী প্রচারণার ব্যানার ও পোস্টারে নিজেকে দলীয় মনোনীত প্রার্থী ও একজন মেয়র প্রার্থীর ছবি দিয়ে নির্বাচনী প্রচারণা করছেন। কেউ কেউ মেয়রপ্রার্থীর প্রতীক ব্যবহার করেও ছেপেছেন পোস্টার।
নগরীতে বিভিন্ন ওয়ার্ডে ঘুরে দেখা যায়, আওয়ামী লীগ ও বিএনপি দলীয় মেয়র প্রার্থীরা একইসাথে সাধারণ ও সংরক্ষিত প্রার্থীদের নিয়ে একসঙ্গে প্রচার-প্রচারণা চালাচ্ছেন।মেয়র প্রার্থীর সঙ্গে কাউন্সিলর প্রার্থীদের যৌথ ব্যানার টাঙিয়ে প্রচারণা চালাচ্ছেন । তারা একসাথে ছবি ছাপিয়ে ব্যনার-ফেস্টুন বানিয়ে প্রচারণায় নেমেছেন।নগরীর বিভিন্ন স্থানে আওয়ামী লীগ ও বিএনপি সমর্থিত প্রার্থীদের বেশির ভাগই দল মনোনীত প্রার্থী হিসেবে প্রচার-প্রচারণা চালাচ্ছেন। পোস্টার, ব্যানার, ফেস্টুন ও লিফলেটে দল মনোনীত বলেও উল্লেখ করেছেন। আবার অনেক প্রার্থী কয়েকধাপ এগিয়ে দলীয় প্রধানের ছবি দিয়ে ব্যনার পোস্টার করেছেন। কাউন্সির পদে দল মনোনীত প্রার্থী দাবি করায় আচরণ বিধি ভঙ্গের অভিযোগ করছেন প্রতিদ্বন্দী প্রার্থীরা । ভোটের মাঠে সৃষ্টি হয়েছে বিশৃঙ্খলা, প্রকাশ্যে দলীয় অন্ত:কোন্দল।

বাংলাদেশ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া গণমাধ্যমে বলেন, স্থানীয় সরকার নির্বাচনে যারা কাউন্সিলর প্রার্থী হচ্ছেন তারা আমাদের দলের হতে পারে। কিন্তু দল থেকে তাদেরকে মনোনয়ন দেয়া হয়নি।
চট্টগ্রাম মহানগর বিএনপি এক নেতা  আলী জানান, চসিক নির্বাচনে কাউন্সিলর পদে আমাদের দলীয় মনোনীত কোন প্রার্থী নেই। তবে দলীয় সমর্থীত প্রার্থী রয়েছে।

 

চট্টগ্রাম প্রতিদিন পাতার আরো খবর