বুধবার, ২৫ নভেম্বর, ২০২০

প্রকাশ : 2020-08-26

গরমে ৩ রকমের গোসল, থাকুন সতেজ

প্রচণ্ড গরমে হাঁসফাঁস করছে মানুষ। আর এ সময় আরামদায়ক একটা গোসল এনে দিতে পারে আপনাকে প্রশান্তি। আর গরমকালে উপযুক্ত তিনটি গোসল করতে পারেন, যা আপনাকে সারাদিন রাখবে সতেজ ও ঠান্ডা।

১. প্রচুর টাকা খরচ করে স্পা বাথ না নিয়ে ঘরে বসেই করে ফেলুন। একটু সময় ব্যয় করলে বাড়িতেই নিতে পারেন স্পা বাথ। গোসলের পানিতে মিশিয়ে নিন বাথিং সল্ট। তার মধ্যে কিছুটা পরিমাণ গোলাপ জল, পুদিনা পাতার রস ঢেলে দিন। গোসল শেষে পরিষ্কার পানি গায়ে ঢেলে নিন। গরমে সারাদিন সতেজ থাকতে এ গোসল দারুণ কার্যকর।

২. গরমরকালের গোসল মানে, অবশ্যই তার সঙ্গে যুক্ত হবে সুগন্ধি। গোসলের পর হালকা ঘ্রাণ যদি না ছড়ায়, সেই গোসলের মানেই হয় না। তাই এই গরমে অডিকোলন গোসল হোক একেবারে আবশ্যিক। বাজার চলতি অনেক অডিকোলন রয়েছে। গোসল করার পানি, তা মিশিয়ে নিলেই হলো। বাড়িতেও বানাতে পারেন অডিকোলন ৷ গোলাপ জলে কিছু পরিমাণ সাদা চন্দন বেঁটে নিন। বেঁটে নিতে পারেন কিছু পরিমাণ পুদিনা পাতাও। গোসলের পানিতে  মিশিয়ে, গোসল সেরে ফেলুন। সারাদিন থাকুন সতেজ।

৩. বাজার থেকে গোলাপ জলের বোতল কিনে এনে, রোজকার গোসলে মিশিয়ে নিতে পারেন ৷ কিংবা বাড়িতেই বানিয়ে নিতে পারেন গোলাপ জল। গোলাপের পাপড়ি ফুটিয়ে নিন। সেই পানি ঠান্ডা করে তার মধ্যে অল্প পরিমাণ মিশিয়ে ফেলুন গ্লিসারিন। গোসলের পানিতে মিশিয়ে নিন গোলাপ জল। সারাদিন সতেজ থাকতে এই গোসল দারুণ কাজ দেয়।