সোমবার, ৩০ নভেম্বর, ২০২০
পিছিয়েছে গ্যাটকো মামলায় অভিযোগ গঠনের শুনানি

গ্যাটকো দুর্নীতি মামলায় বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ অন্য আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি পেছানো হয়েছে। আগামী ২২ ডিসেম্বর শুনানির নতুন দিন ধার্য করেছেন আদালত।

বুধবার (১৮ নভেম্বর) মামলা অভিযোগ গঠনের শুনানির দিন ধার্য থাকলে অসুস্থতার কারণে আদালতে উপস্থিত ছিলেন না বিএনপির চেয়ারপারসন। অনুপস্থিতির জন্য তার আইনজীবী জিয়া উদ্দিন জিয়া আদালতের কাছে সময় প্রার্থনা করেন। খালেদা জিয়ার আইনজীবীর প্রার্থনার পরিপ্রেক্ষিতে ঢাকা তিন নম্বর বিশেষ আদালতের ভারপ্রাপ্ত বিচারক নজরুল ইসলাম শুনানি মুলতবি করে নতুন দিন ধার্য করেন।

২০০৭ সালের ২ সেপ্টেম্বর দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপ-পরিচালক গোলাম শাহরিয়ার চৌধুরী চারদলীয় জোট সরকারের তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়া, তার ছোট ছেলে আরাফাত রহমান কোকোসহ ১৩ জনের বিরুদ্ধে তেজগাঁও থানায় এ মামলা দায়ের করেন।

মামলার পরদিন খালেদা জিয়া ও কোকোকে গ্রেফতার করা হয়। ওই বছরের ১৮ সেপ্টেম্বর মামলাটি অন্তর্ভুক্ত করা হয় জরুরি ক্ষমতা আইনে। পরের বছর ১৩ মে খালেদা জিয়াসহ ২৪ জনের বিরুদ্ধে এ মামলায় অভিযোগপত্র দেয়া হয়।

মামলার অভিযোগপত্রে বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজশ করে ঠিকাদারি প্রতিষ্ঠান গ্যাটকোকে ঢাকার কমলাপুর আইসিডি ও চট্টগ্রাম বন্দরের কনটেইনার হ্যান্ডলিংয়ের কাজ পাইয়ে দিয়ে রাষ্ট্রের ১৪ কোটি ৫৬ লাখ ৩৭ হাজার ৬১৬ টাকার ক্ষতি করেছেন।

বৃক্ষরোপনের মাধ্যমে ছাত্রলীগ সভাপতির জন্মদিন উদযাপন

করোনা মহামারীর ছোবলে বিদ্ধস্ত ও আক্রান্ত নাগরিক জীবন। তাই পরিবেশের প্রতি মানুষের দায়বদ্ধতা বেড়ে গেছে অনেকখানি। এমন প্রতিকূল সময়ে বঙ্গবন্ধুর হাতে গড়া সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় ভাইয়ের জন্মদিন উপলক্ষে তাঁর সার্বিক দিক নির্দেশনা এবং সম্মিলিত বেসরকারী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক আজিজুল হাকিম সম্রাটের উদ্যোগে আজ ৩০ অক্টোবর, ২০২০ ইং এশিয়ান বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বৃক্ষরোপণ করা হয়। 

এতে আরো উপস্থিত ছিলেন এশিয়ান বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সৈয়দ নুরুল হাসনাত শুভ এবং সাধারণ সম্পাদক ওয়াসিদ আল জাহিদ সহ ছাত্রলীগের নেতৃবৃন্দ। 

বৃক্ষরোপণ কর্মসূচি প্রসঙ্গে বেসরকারী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক আজিজুল হাকিম সম্রাট বলেন, 'বাংলার ছাত্রসমাজের দিকপাল, বাংলাদেশ ছাত্রলীগের সংগ্রামী সভাপতি আল নাহিয়ান খান জয় ভাই এর জন্মদিন উপলক্ষে এই বৃক্ষরোপনের উদ্যোগ। করোনা মহামারীতে সৃষ্ট সংকটে বিপর্যস্ত দেশ। এমতাবস্থায় জয় ভাইয়ের পরামর্শ ও নির্দেশনা ছিল, কোনো আড়ম্বরপূর্ণ আয়োজন নয় বরং ব্যক্তিগত দায়বদ্ধতা থেকে সমাজ ও পরিবেশের সার্বিক উন্নয়নের জন্য কিছু করা।এই জায়গা থেকেই এই উদ্যোগ। আসুন আমরা পরিবেশের প্রতি আরো বেশি সচেতন হয়ে উঠি এবং পরিবেশের ভারসাম্য রক্ষায় কাজ করি।'

প্রতিটি ক্ষেত্রেই মিথ্যাচার করছে সরকার: ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, করোনা পরিস্থিতি, প্রণোদনাসহ প্রতিটি ক্ষেত্রেই মিথ্যাচার করছে সরকার। জনগণের সঙ্গে সরকারের কোনো সম্পর্ক নেই। সরকার জনবিচ্ছিন্ন হয়ে পড়েছে। জনগণের প্রতি তাদের কোনো দায়বদ্ধতা নেই।

শুক্রবার (৩০ অক্টোবর) সকালে জাতীয় প্রেস ক্লাবে ‘কোভিড ১৯ এর চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশের কৃষি সেক্টরে কৌশল নির্ধারণ’ শীর্ষক সেমিনারে এসব কথা বলেন তিনি। এ সেমিনারের আয়োজন করে এগ্রিকালচারিস্টস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ।

মির্জা ফখরুল আরও বলেন, বর্তমান সরকার স্বৈরাচারী সরকার, ভিন্নমত সহ্য করতে পারে না। সরকারের কোনো কাজ নেই বলেই বিএনপির বিরুদ্ধে কথা বলে।

কর্ণফুলী রক্ষায় আয়োজিত হচ্ছে এই সাংস্কৃতিক আন্দোলন- আ জ ম নাছির উদ্দীন

মুজিব বর্ষ উপলক্ষে নগর আ'লীগের দুই দিন ব্যাপী সাম্পান উৎসব। 

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে আগামী ১৬ অক্টোবর থেকে দুই দিন ব্যাপী সাম্পান উৎসবের আয়োজন করেছে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ । কর্ণফুলী ও দেশের নদ-নদী দখল, দূষণ মুক্ত করণে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে এই উদ্যোগ নেয়া হয়েছে। 
এই উপলক্ষে আজ ১৩ অক্টোবর সকালে চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে।  সংবাদ সম্মেলনে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, অর্থনীতির সঞ্চালক কর্ণফুলী এখন দখল,দূষণ ও ভরাটসহ নানামুখী সমস্যার কবলে পড়েছে। শুধু কর্ণফুলী নয় দেশের সকল নদনদীগুলোই আজ দখল,দূষণের কবলে পড়ে অস্তিত্ব হারাতে বসেছে। তাই কর্ণফুলীসহ দেশের সকল নদনদী  দখল ও দূষনমুক্ত করণে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে এই চট্টগ্রাম থেকে সাংস্কৃতিক আন্দোলনের উদ্যোগ নেয়া হয়েছে।  
সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্যে উল্লেখ, আগামী ১৬ অক্টোবর শুক্রবার সকাল ১০ টায় কর্ণফুলীর অভয়মিত্র ঘাট থেকে শাহ আমানত সেতু এলাকা পর্যন্ত সাম্পান শোভাযাত্রা অনুষ্ঠিত হবে। নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী এই শোভাযাত্রা উদ্বোধন করবেন। পরদিন ১৭ অক্টোবর শনিবার বিকাল ৩ টায় অভয় মিত্র ঘাট(নেভাল টু) এলাকায় সাম্পান খেলা ও চাঁটগাইয়া সাংস্কৃতিক মেলা অনুষ্ঠিত হবে।  এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য মন্ত্রী ড. হাসান মাহমুদ এমপি। 
সাম্পান শোভাযাত্রা ও সাম্পান খেলায় ১০ জন মাঝি ও তাদের দল অংশগ্রহন করছে। অংশগ্রহণকারীরা হলেন- চট্টগ্রাম ইছানগর বাংলাবাজার সাম্পান মালিক কল্যান সমিতি, ইছানগর সদরঘাট সাম্পান মালিক কল্যান সমিতি, চরপাথরঘাটা ব্রিজঘাট সাম্পান চালক কল্যাণ সমিতি,চরপাথরঘাটা ব্রিজঘাট ব্যবসায়ী কল্যাণ সমিতি, পুরাতন ব্রিজঘাট ক্ষুদ্র মাছ ব্যবসায়ী সমিতি, মালেক শাহ দ্বীপ কালা মোড়ল সমিতি, শিকলবাহার আহমদ উল্লাহ শাহ, মাদ্রাসা পাড়ার মোহাম্মদ তারেক, শিকলবাহার শেখ আহমদ মাঝি ও সদরঘাট সাম্পান মালিক সমিতির নূর মোহাম্মদ। আয়োজনের সহযোগী হিসেবে কাজ করছে চট্টগ্রাম ইতিহাস সংস্কৃতি গবেষণা কেন্দ্র ও কর্ণফুলী নদী সাম্পান মাঝি কল্যান সমিতি। 
সংবাদ সম্মেলনে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, আমরা চাঁটগাইয়া নওজোয়ান। বুক পেতে  দিয়ে সকল ঝড়তুফান ঠেকিয়ে সামনে এগিয়ে চলার মন্ত্র নিয়ে আমরা বেড়ে উঠি। কর্ণফুলী নদীকে বাঁচানোর জন্য জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে এই  আয়োজনের উদ্যোগ নেয়া হয়েছে। 
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন নগর আওয়ামী লীগের মুজিব শতবর্ষ উপলক্ষে আয়োজিত ক্রীড়া বিভাগের চেয়ারম্যান দিদারুল আলম চৌধুরী।  এসময় নগর আওয়ামী লীগের উপদেষ্টা শফর আলী, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, চৌধুরী হাসান মাহমুদ হাসনী, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মসিউর রহমান, সাংস্কৃতিক সম্পাদক আবু তাহের, ত্রাণ সম্পাদক মোহাম্মদ হোসেন, সাংবাদিক আলীউর রহমান, চৌধুরী ফরিদসহ সংশ্লিষ্ট সাম্পান মাঝিরা উপস্থিত ছিলেন

জয়পুরহাট ছাত্রদলের সাধারণ সম্পাদক আদনান গ্রেফতার

জয়পুরহাট জেলা জাতীয়তাবাদী দল বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক গোলজার হোসেনসহ দলীয় নেতাকর্মীরা জানান, মোক্তাদুল আদনান জেলা বিএনপি কার্যালয়ে দলীয় নেতাকর্মীদের সঙ্গে বসে আলাপ-আলোচনা করার সময় আকস্মিক জয়পুরহাট থানার উপপরিদর্শক (এসআই) জাকির হোসেনসহ কয়েকজন পুলিশ সদস্য তাকে গ্রেফতার করে থানায় নিয়ে যায়। কেন বা কোন মামলায় তাকে গ্রেফতার করা হয়েছে তাৎক্ষণিক কিছু জানানো হয়নি।

এ ব্যাপারে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে জয়পুরহাট সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শাহরিয়ার খান তাকে গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করে বলেন, জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক মোক্তাদুল আদনানসহ বিএনপি ও অঙ্গসংগঠনের বেশ কয়েকজন নেতাকর্মীর বিরুদ্ধে থানায় একাধিক মামলা রয়েছে। এসব মামলার মধ্যে জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক আদনানকে আগের একটি নাশকতার মামলায় গ্রেফতার করা হয়েছে।

এদিকে জয়পুরহাট জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক মোক্তাদুল হক আদনানকে গ্রেফতারের নিন্দা ও প্রতিবাদ জানিয়ে জেলা বিএনপির সভাপতি মো. মমতাজ উদ্দিন মণ্ডল ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নাফিজুর রহমান পলাশ অবলিম্বে তার নিঃশর্ত মুক্তি দাবি করেছেন।

ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনে আ.লীগ প্রার্থীদের চূড়ান্ত মনোনয়ন

আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সিদ্ধান্ত মোতাবেক আসন্ন জাতীয় সংসদ উপনির্বাচনে ঢাকা-১৮ আসনে মোহাম্মদ হাবিব হাছান ও সিরাজগঞ্জ-১ আসনে তানভীর শাকিল জয়কে চূড়ান্ত মনোনয়ন দেওয়া হয়েছে।

বুধবার (৩০ সেপ্টেম্বর) সকালে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের তার সরকারি বাসভবনে ব্রিফিং কালে প্রার্থীদের নাম ঘোষণা করেন।

ওবায়দুল কাদের ঘোষিত প্রার্থীদের বিজয়ী করতে সকল ভেদাভেদ ভুলে মনোনয়ন বোর্ডের সিদ্ধান্ত মেনে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন।

আন্দোলন করে খালেদা জিয়াকে মুক্ত করবে বিএনপি নেতাদের এমন বক্তব্য প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন বিএনপির আন্দোলনের রং কি, বর্ণ কেমন ইতিমধ্যেই তাদের নেতাকর্মীরাতো বুঝেছেই, দেশের মানুষও দেখেছে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন বিএনপি'র আন্দোলন এখন রাজপথে নয়, তাদের আন্দোলন এখন পত্রিকার পাতা আর ফেসবুক স্ট্যাটাসে সীমাবদ্ধ।

ওবায়দুল কাদের বলেন আন্দোলনের কোন ইস্যু নেই, নেই বস্তুগত পরিস্থিতি, -এনিয়ে বিএনপি নেতারাও বিভ্রান্ত, তারা একবার বলে আন্দোলনের লক্ষ্য খালেদা জিয়ার মুক্তি, আবার বলে গণতন্ত্র ফিরিয়ে আনার আন্দোলন, কখনো নির্বাচন কমিশন, কখনো আগাম নির্বাচন আবার কখনো সরকার পরিবর্তন। 

তিনি বলেন আন্দোলন -সংগ্রামের লক্ষ্য নির্ধারণেই বিএনপি চরম ব্যর্থ, আর আন্দোলন তো সুদূর পরাহত।

বিএনপি নির্বাচনে অংশ নিয়ে ভোটের দিন জনগণকে কেন্দ্রে আসার আহবান জানিয়ে তারা নিজেরাই কেন্দ্রে যায় না উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন বিএনপি ভোটে অংশ নেয় নির্বাচনকে বিতর্কিত করতে।

তিনি বলেন জনগণ এখন বুঝে গেছেন বিএনপির অক্ষমতা আর দ্বি-চারিতা, নিকটবর্তী এবং দূরদর্শী লক্ষ্যহীন রাজনীতি আর সিদ্ধান্তহীনতা বিএনপিকে ক্রমশ: জনবিচ্ছিন্ন করে চলেছে।

দেশে গণতন্ত্র নেই বিএনপি মহাসচিবের অভিযোগ প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন দেশে যদি গণতন্ত্র না থাকে, মত প্রকাশে বাধা থাকে তাহলে প্রতিদিন সরকারের বিরুদ্ধে বিষোদগার করছেন কি করে?

বাংলাদেশের ইতিহাসে এমন ব্যর্থ দায়িত্বহীন এবং লক্ষ্যহীন উদাহরণ একমাত্র বিএনপিই বলে মন্তব্য করেন ওবায়দুল কাদের।

ছাত্রলীগের নেতারাই সবগুলো ধর্ষণের ঘটনায় জড়িত: ফখরুল

সিলেটের এমসি কলেজে ছাত্রী ধর্ষণের ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

রোববার (২৭ সেপ্টেম্বর) সংবাদ সম্মেলনে তিনি বলেন, ধর্ষণের ঘটনা এটা নতুন কিছু নয়। ধর্ষণের সেঞ্চুরি উদযাপন করা ছাত্রলীগের চরিত্রগত স্বভাব এটা।

এ সময় তিনি বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় আসার পরে ধর্ষণের সংখ্যা এমনভাবে বেড়েছে অতীতে আমরা এমন কখনও দেখিনি। সব চাইতে লজ্জার কথা হলো আওয়ামী লীগের মতো একটা পুরোনো দলে যে ছাত্র সংগঠন যাদের একটা পুরানো ঐতিহ্য আছে, তাদের নেতারাই সবগুলো ঘটনার সাথে জড়িত।

তিনি বলেন, এ ঘটনার আমরা তীব্র নিন্দা জানাচ্ছি এবং অবিলম্বে দুষ্কৃতিকারীদের গ্রেপ্তারের দাবি জানাচ্ছি।

ফখরুল আরও বলেন, নৈরাজ্যের কারণেই এমন সব সামাজিক সমস্যা মাথাচাড়া দিয়ে উঠছে।

ইমডেমনিটি নাটকসহ বিভিন্নভাবে জিয়াউর রহমান, বেগম জিয়া ও তারেক রহমানের বিরুদ্ধে অপপ্রচারের বিরুদ্ধে দেশব্যাপী বিক্ষোভ করছে বিএনপি।

নূরের সংগঠন থেকে সেই মামুনকে অব্যাহতি, তদন্ত কমিটি গঠন

ঢাবি ছাত্রীকে ধর্ষণের অভিযোগের সুষ্ঠু তদন্তের স্বার্থে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের আহ্বায়ক হাসান আল মামুনকে পদ থেকে সাময়িক অব্যাহতি দিয়েছে সংগঠনটি। একই সঙ্গে ঘটনার সত্যতা নিরূপনে ও সুষ্ঠু তদন্তের স্বার্থে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

বুধবার (২৩ সেপ্টেম্বর) বিকেলে এক প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি গণমাধ্যমকে জানিয়েছে সংগঠনটি। 

ওই প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, তদন্ত কমিটিকে আগামী ৪৮ ঘন্টার মধ্যে সুপারিশসহ ঘটনার বিস্তারিত তথ্য কেন্দ্রীয় নির্বাহী পরিষদের নিকট প্রেরণ করার নির্দেশ দেয়া হয়েছে।

তদন্ত কমিটির সদস্য হলেন- ছাত্র অধিকার পরিষদের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি বিন ইয়ামিন মোল্লা ও কেন্দ্রীয় যুগ্ম আহবায়ক তারেক রহমান এবং রাফিয়া সুলতানা।

চলতি মাসের গত ২০ সেপ্টেম্বর রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী নূরসহ ৬ জনের বিরুদ্ধে ধর্ষণ মামলা করেন। পরদিন ডিজিটাল নিরাপত্তা আইনে আরেকটি মামলা করেন।

নুর ছাড়া মামলার অন্য আসামিরা হলেন- হাসান আল মামুন, নাজমুল হাসান, মো. সাইফুল ইসলাম, নাজমুল হুদা ও আবদুল্লাহ হিল বাকি। এদের মধ্যে হাসান আল মামুনকে প্রধান আসামি এবং ধর্ষণে সহযোগিতাকারী হিসেবে নুরুল হক নূরের নাম উল্লেখ করা হয়েছে।

ধর্ষণ মামলার এজাহারে তিনি উল্লেখ করেছেন, হাসান আল মামুন আমার ডিপার্টমেন্টের বড় ভাই। বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের সুবাদে তার সঙ্গে আমার পরিচয় হয় ২০১৮ সালের ২৯ জুলাই। নিজ বিভাগের সিনিয়র হওয়ায় ব্যক্তিগত সম্পর্কের একপর্যায়ে তার সঙ্গে আমার প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। এরই ধারাবাহিকতায় আমার সঙ্গে তার বিভিন্ন সময়ে ম্যাসেঞ্জার, ইমো ও হোয়াটসঅ্যাপের মাধ্যমে কথোপকথন হয়। সেখানে আমাকে শারীরিক সম্পর্কের ইঙ্গিত দেওয়া হয়। গত ৩ জানুয়ারি দুপুরে হাসান আল মামুন আমাকে তার রাজধানীর নবাবগঞ্জ, মসজিদ রোড, ১০৪ নম্বর বাসায় যেতে বলে। সেখানে আমাকে বিয়ের প্রলোভন দেখিয়ে ধর্ষণ করে সে।

অভিযোগে তিনি বলেন, ঘটনার পর ৪ জানুয়ারি আমি অসুস্থ হয়ে পড়ি। ১২ জানুয়ারি আমাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয় মামুনের বন্ধু সোহাগের মাধ্যমে। হাসপাতালে ভর্তি থাকা অবস্থায় আমি ক্যাম্পাস রিপোর্টারদের সঙ্গে যোগাযোগ করতে চাইলে মামুন ও সোহাগ তা হতে দেয়নি। এর আগে মামুনকে বিয়ের জন্য চাপ দিলে সে রাজি হয়, কিন্তু আমি অসুস্থ হওয়ার পর সে নানা টালবাহানা শুরু করে।

ওই ছাত্রী আরও উল্লেখ করেন, ছাত্র অধিকার পরিষদের নেতা পর্যায়ের কয়েকজন বিষয়টির সুষ্ঠু সমাধানের লক্ষ্যে কাজ করতে চাইলেও আসামিরা তাদের ষড়যন্ত্রকারী বলে আখ্যা দেয়। এরপর আমি শারীরিক ও মানসিকভাবে অসুস্থ থাকায় এবং আত্মীয়-স্বজনদের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেয়ায় মামলা করতে বিলম্ব হয়েছে।

কমিটি গঠনে স্বজনপ্রীতি হয়েছে কি না খতিয়ে দেখা হবে: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, আওয়ামী লীগের যে সকল কমিটি ইতিমধ্যেই দলীয় ফোরামে জমা দেওয়া হয়েছে সেগুলো এখনই ঘোষণা করা হবে না-যাচাই বাছাই করে পরীক্ষিত নেতাকর্মীদের নাম তালিকায় আছে কি না তা দেখা হবে।

শনিবার (১৯ সেপ্টেম্বর) সকালে ওয়েস্টার্ন বাংলাদেশ ব্রিজ ইমপ্রুভমেন্ট প্রজেক্ট ডব্লিউবিবিআইপি প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা সভায় তিনি একথা বলেন। 

ওবায়দুল কাদের তার সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভায় যুক্ত হন। স্বজনপ্রীতি ও নিজেদের লোক দিয়ে কমিটি দেওয়া হয়েছে কি না তা খতিয়ে দেখা হবে উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন দীর্ঘদিনের পরীক্ষিত নেতাকর্মীদের অবশ্যই মূল্যায়ন করতে হবে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, অবিতর্কিত ও ত্যাগীদের কমিটিতে অগ্রাধিকার অবশ্যই দিতে হবে এবং বিতর্কিতদের বাদ দিতে হবে। অনেকেই মনে করছেন দুর্নীতি ও অনিয়মের বিরুদ্ধে অভিযান থেমে গেছে, এ কথা মোটেও সত্য নয়। সরকারের দুর্নীতি অনিয়মের বিরুদ্ধে শুদ্ধি অভিযান অব্যাহত রয়েছে। 

তিনি হুঁশিয়ার করে দিয়ে বলেন, দলের ভিতরেও অপকর্ম করলে কেউই রেহাই পাবে না। 

ওবায়দুল কাদের বলেন, করোনাকালে পিছিয়ে পড়া কাজগুলো অধিকতর সক্রিয়তার মধ্য দিয়ে এগিয়ে নিতে হবে। আন্তরিকতা এবং নিষ্ঠার সাথে কাজ করতে হবে। কর্মসম্পাদনের স্বচ্ছতা বজায় রাখতে হবে এবং অপচয় রোধ করতে হব।

মন্ত্রী বলেন, খালি জায়গা পেলেই যত্রতত্র ভবন নির্মাণ বন্ধ করতে হবে। তিনি আরও বলেন ভবন নয়, মানসম্মত সড়ক এবং সেতু নির্মাণই হতে হবে প্রধান কাজ।

পরে, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ১ কোটি গাছের চারা রোপণ কর্মসূচির অংশ হিসেবে সংসদ ভবন এলাকায় ২টি গাছের চারা রোপণ করেন।

রাজনীতি পাতার আরো খবর